রোজায় সুস্থ থাকুন

ডান্ডিবার্তা | মার্চ ১১, ২০২৪, ৮:২০ | Comments Off on রোজায় সুস্থ থাকুন

শিরীনা আক্তার রিনা

বছর ঘুরে আবারও আসছে রোজা। নিয়ম অনুসারে অমাবস্যা তিথির পর প্রথম চাঁদ দেখতে পাওয়া থেকে মাস শুরু হয় রমজান। এবছর যদি রমজানের চাঁদ আগামী ৯ মার্চ দেখ যায়, তাহলে রমজান শুরু হবে ১০ মার্চ থেকে। আবার ১০ মার্চ দেখা দেয়, তাহলে ১১ মার্চ থেকে রমজান মাস শুরু হবে। তবে মোটামুটি যা মনে করা হচ্ছে তাতে ১১ মার্চ থেকেই শুরু হবে রমজান মাস। পুরো এক মাস রোজা পালন করবেন মুসলমান নর-নারী। বিগত কয়েক বছর ধরেই গরমের দিনে রোজা হওয়ায় প্রায় ১৫ ঘণ্টা অভুক্ত থাকতে হবে। আর সেক্ষেত্রে রমজান মাসে আর মা কিংবা স্ত্রী অর্থাৎ পরিবারের নারীদের সারাবছরের থেকে অনেক বেশি ধকল সইতে হয়। সংসার এবং অফিসের বিভিন্ন কাজের সঙ্গে তাদেরকে রোজা রাখতে হয়। কিন্তু কজন আছেন! যারা মনে রাখেন, আমি নারী বলে কেবল মুখ বুজে কাজ করাটাই সব কিছু নয়। সুস্থ থাকাটাও জরুরি। আর রমজানে তো অবশ্যই শারীরিক ও মানসিক দুইভাবে নারীকে সুস্থ থাকতে হবে। তাই শারীরিক সুস্থতার জন্য রমজানে প্রতিটি নারীর উচিত তার নিজের সঠিক খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ঘুম, রুটিন অনুসারে দৈনন্দিন কাজের প্রতি যত্ন শীল থাকা ।

রোজায় নারীদের সুস্থ থাকতে সচেতন করেছেন ডাক্তার রোখসানা খানম। তিনি বলেন ,আমাদের দেশের বেশির ভাগ নারীদের রোজায় ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। বিশেষ করে যেসব নারীরা সন্তান ধারণ করেও রোজা থাকছেন এবং ৬০ বছর ও তার থেকে বেশি বয়সের এমন বয়স্ক নারী আছেন যাদের ক্ষেত্রে রোজার ফলে ক্যালসিয়ামের ঘাটতি হওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে তাদের মেরুদণ্ড বা নিতম্বের হাড়ের ক্ষয় হয়। তাই এসময় ক্যালসিয়াম রয়েছে এমন খাবার খাওয়া জরুরি। এছাড়া তিনি আরও বলেন আমাদের দেশে বেশির ভাগ নারীদের মধ্যে উদ্বেগজনকভাবে বাড়ছে রক্তস্বল্পতার সমস্যা। আর রমজানে সঠিক খাদ্যঘাটতির কারণে এই সমস্যা অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই রমজানে খাদ্যতালিকায় আয়রনজনিত খাবার গুলো বেশি খেতে হবে । মনে রাখতে হবে সঠিক খাদ্যাভ্যাসে অনেক ক্ষেত্রে ওষুধ না খেয়েও রক্তস্বল্পতা দূর করা যায়।

এদিকে রমজানে নারীর সুস্থতা নিয়ে ইব্রাহিম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাক্তার খাদিজা বলেছেন, নারীর স্বার্থ রক্ষায় এগিয়ে আসতে হবে নিজেদেরই। রমজানের সময় হতে হবে বেশি সচেতন. রোজার আগেই স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিতে হবে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের প্রতি মনোযোগী হওয়া জরুরি। নারীদের সারাবছর তো বটেই রমজান মাসে অবশ্যই শরীরের প্রতি বেশি যত্নশীল থাকতে হবে। বিশেষ করে তিনি রোজায় ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের প্রতি লক্ষ্য রেখে তবেই রোজা থাকার পরামর্শ দিয়েছেন।

এছাড়া তিনি ৪৫ বছরের বেশি বয়সের নারীদের ডায়াবেটিসের পরীক্ষার সুপারিশ করেছেন। বিশেষ করে যাদের ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস আছে অথবা ওজন বেশি—এমন নারীরা কম বয়সী হলেও রোজার সময় পরীক্ষা করে নিশ্চিন্ত থাকার পরামর্শ দিয়েছেন। স্কয়ার হসপিটালের শিশু বিশেষজ্ঞ ডাক্তার ফারহানা দেওয়ান এর মতে রমজানে খাওয়া দাওয়ায় অনিয়ম এবং রান্না ঘরের গরমে কাজের চাপ, রাতের ঘুমের হেরফেরের কারণে অনেক নারীদের মধ্যে রক্তচাপ উঠা নামার প্রবণতা বেশি দেখা দেয়। যার ফলে তাদের স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় । তাই রোজায় ২০ বছরের বেশি বয়সের নারীদের অবশ্যই রক্তচাপ ও কোলেস্টেরল পরীক্ষা করা উচিত।

ইফতার এবং সেহরির জন্য স্বাস্থ্যকর খাদ্যতালিকার প্রতি প্রত্যেকে নারীকেই বিশেষ নজরদারির কথা সবসময়ই বলে থাকেন চিকিৎসকরা। তাদের মতে রমজানে অতিরিক্ত ভাজাপোড়া না খেয়ে স্বল্প পরিমাণে ভাত সবজি , কলা খেজুর, দই চিড়া খেলেই সুস্থ থাকা যায়।

এছাড়া রোজায় কাজের ফাঁকে হলেও সময় নিয়ে কিছুক্ষণ হালকা ব্যায়াম অথবা ইয়োগা করার পরামর্শও দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এতে নারীর শরীর ও মন দুটোই থাকবে চাঙ্গা।
রেই বানান মজাদার স্যুপ
নামীদামী রেস্তোরাঁয় হারহামেশাই আমরা স্যুপ খেয়ে থাকি। গুনি শয়ে শয়ে টাকা। তবে জানেন কি খুব সহজেই এসব স্যুপ অল্প কিছু উপকরণে আমরা ঘরেই তৈরি করতে পারি। চলুন জেনে নেই তানজিয়া ফারিয়ার সহজ ৩টি স্যুপের রেসিপি: উপকরণ
ডিমের কুসুম ২ টি, চিকেন জুলিয়ান কাট ২ টেবিল চামচ, চিংড়ি ৫ পিছ, মাশরুম স্লাইস ১ টেবিল চামচ, রসুন চপ কুচি -১ চামচ, অলিভ ওয়েল ১ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চামচ, সয়াসস ২ চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চামচ, লেমন গ্রাস ২ টি, থাই লেমন লিফ ৪ টি, পানি পরিমাণ মতো, লবণ স্বাদমতো, চিনি ১ চামচ। প্রণালী
সকল উপকরণ একসঙ্গে একটা পাত্রে নিয়ে ভালো করে মিক্স করে হাই ফ্লেমে রান্না করতে হবে থিক হওয়া পর্যন্ত। অন্য একটি পাত্রে অলিভ ওয়েল ও রসুন দিয়ে স্যুপ ফোড়ন দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
ভেজিটেবল স্যুপ
উপকরণ
৫ মিশালি সবজি ১ কাপ ডাইস কাট, ১ কাপ ডাইস কাট পেয়াজ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা বাটার, অলিভ ওয়েল ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিকেন কিউব ১ পিছ, লেবুর রস ২ চামচ, পানি পরিমাণ মতো, লবণ স্বাদমতো।

প্রণালী
একটি পাত্রে অলিভ ওয়েল ও বাটার দিয়ে পেয়াজ কুচি, সবজি, লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে হালকা ভেজে নিন। চিকেন কিউব, পানি, লেমন গ্রাস, লেবুর রস দিয়ে সবজি সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ক্রিম অফ মাশরুম স্যুপ
উপকরণ
মাশরুম ১/২ কাপ (চপ কুচি), পেয়াজ ১ টেবিল চামচ (চপ কুচি), বাটার ২ চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চামচ, ময়দা ১ চামচ, কর্ণ ফ্লাওয়ার ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, চিকেন স্টক ২ কাপ।

প্রণালী
প্রথমে একটি পাত্রে ১ চামচ বাটার দিয়ে পেয়াজ কুচি, মাশরুম কুচি, গোলমরিচ গুড়ো দিয়ে হালকা ভেজে উঠিয়ে নিন। ঐ পাত্রে আবার ১ চা ময়দা, বাটার দিয়ে ভেজে চিকেন স্টক দিয়ে দিন। কর্নফ্লাওয়ার গুলে দিয়ে দিন। থিক টেক্সচার আসলে মাশরুমগুলো দিয়ে লবণ দিয়ে বলক তুলে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে ক্রিম টপারে দিয়ে সার্ভ করুন।

০৩- বয়স ধরে রাখতে পাতে রাখবেন যেসব খাবার
শৈশব যতই মধুর হোক। কিংবা কিশোর বয়সের দুরন্তপনা যতই আনন্দদায়ক হোক। যৌবনের জৌলুসই কিন্তু সকলের কাছে আকর্ষণীয়। এই সময়টা ধরে রাখতে চান না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া অসম্ভব। কিন্তু রোজকার ব্যস্ত জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস যেন বিপরীত দিকেই টেনে নিয়ে যায় আমাদের। অল্প বয়সেই আজকাল বুড়িয়ে যান অনেকে। অথচ একটু সচেতনতাই কিন্তু আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে পারে। কিছুই না রোজ পাতে রাখুন কিছু খাবার যা আপনাকে যৌবন ধরে রাখতে সাহায্য করবে:
টকদই
টকদইয়ে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, যা ত্বককে মসৃণ ও জেল্লাদার রাখে। দইয়ের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকের টান টান ভাব বজায় রাখে।
কাঠবাদাম
ত্বকের বলিরেখা দূর করে বয়সকে ঠেকিয়ে রাখতে কাঠবাদামের জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

অ্যাভোকাডো
ত্বকের কোষকে সুন্দর ও তরতাজা দেখাতে শরীরে প্রয়োজন লিনোলেনিক অ্যাসিড ও আলফা লিনোলেনিক অ্যাসিড। অ্যাভোকাডোর মধ্যে এই দু’টি ফ্যাটি অ্যাসিড ছাড়াও রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট। তাই নিয়মিত অ্যাভকাডো খেলে বলিরেখা দূর হয়। সেইসঙ্গে ত্বক থাকে সতেজ ও সুন্দর।
পাকা পেঁপে
পাকা পেঁপেতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে চাইলে রোজ পাতে পেঁপে রাখতেই হবে। পেঁপে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনে। সেইসঙ্গে ত্বকের দাগ-ছোপও দূর করে।

পানি
পরিমাণমত পানি পানের স্বাস্থ্য উপকারিতা তো আর বলে শেষ করা যাবে না। তবে বয়স ঠেকিয়ে রাখতেও কিন্তু পানি পান খুবই কার্যকর। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখে পানি। ত্বকের নানা সমস্যার সমাধান তে পারে দিনে আড়াই থেকে তিন লিটার পানি পানের অভ্যাসে। শরীরে টক্সিনের মাত্রা বাড়লেই ব্রণ, র‌্যাশের সমস্যা বাড়ে, ত্বকের চামড়া ঝুলে যায়। পরিমাণ মতো পানি পানে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, ফলে সুস্থ থাকে ত্বক ও শরীর।

পায়ের যত্নে অবহেলা নয়
ত্বকের যত্ন নিয়ে কমবেশি সবাই আমরা সচেতন। হাজার খানেক সিরাম, ময়েশ্চেরাইজার, সানস্ক্রিন কতশত আয়োজনে আমরা ত্বককে সাজাই। তবে অবহেলায় থেকে যায় পা। পায়ের ত্বকের সুরক্ষা নিয়ে আমরা তেমন চিন্তিত হই না। ফলে অযত্নে হাত-পা ও মুখের ত্বকের পার্থক্য হয়ে ওঠে আকাশ পাতাল। অথচ খুব সহজেই কিন্তু ঘরে বসেই পায়ের যত্ন নেওয়া সম্ভব। চলুন জেনে নেই পদ্ধতিগুলো:

সপ্তাহে অন্তত একদিন হালকা গরম পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে। পানিতে মিশিয়ে নিন লেবুর রস ও বেকিং সোডা। এতে শুধু টক পরিষ্কারই হবে না ট্যানও উঠে যাবে।
পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের ত্বকে। পায়ের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে নানা সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

স্ক্রাবিং শুধু মুখে নয় পায়ের ত্বকেও জরুরি। এতে ত্বকের দাগছোপ, ট্যান কমে যায়। বাড়িতেই স্ক্রাব করে নিতে পারেন খুব সহজে। কফি ও মধু বেশ কার্যকরী স্ক্রাব।
পা ঢাকা জুতা পরার অভ্যাস করা ভালো। এতে পা সুরক্ষিত থাকে। ধুলোবালি থেকেও দূরে থাকে পা। সেইসাথে ট্যানও পরে না পায়ে।

Comments are closed.

এই কাল এই সময়

চুনকা আমৃত্যু মানুষের হৃদয়ে থাকবেন

ডান্ডিবার্তা | ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ১২:০০ | Comments Off on চুনকা আমৃত্যু মানুষের হৃদয়ে থাকবেন

  হাবিবুর রহমান বাদল নারায়ণগঞ্জের জন মানুষের নেতা, স্বাধীনতা-উত্তর নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শের সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলী আহাম্মদ চুনকার আজ রবিবার ৪০তম মৃত্যুবার্ষিকী। মানুষের মৃত্যু চিরন্তন সত্য। কিন্তু কিছু কিছু মৃত্যু আছে যা ইচ্ছা করলেই মেনে নেয়া যায় না, বা মেনে নিতে মন চায় না। বিশ্বাস […]

আজকের পত্রিকা

আজকের পত্রিকা

মন্তব্য প্রতিবেদন

সাধারণ মানুষের হৃদয়ে বেঁচে আছেন নাসিম ওসমান

ডান্ডিবার্তা | এপ্রিল ৩০, ২০২৪, ১২:৫০ | Comments Off on সাধারণ মানুষের হৃদয়ে বেঁচে আছেন নাসিম ওসমান

হাবিবুর রহমান বাদল নারায়ণগঞ্জ সদর আসনের প্রয়াত সাংসদ একেএম নাসিম ওসমানের আজ মঙ্গলবার ১০ম মৃত্যুবার্ষিকী। আজ থেকে ১০ বছর পূর্বে সদর ও বন্দর আসনের সাধারন মানুষের নেতা মাটি ও মানুষের সাথে যার ছিল আমৃত্যু সহাবস্থান সেই নাসিম ওসমান ভারতের দেরাদুনে আকস্মিক মৃত্যু বরণ করেন। তার মৃত্যুতে সমগ্র নারায়ণগঞ্জ যেন সেদিন স্থবির হয়ে পড়েছিল। নাসিম ওসমানের […]

ফেসবুক লাইক

বিশেষ প্রতিবেদন

বাজার গিয়ে বিপাকে স্বল্প আয়ের মানুষ

ডান্ডিবার্তা | জানুয়ারি ২৭, ২০২৪, ১২:৩৪ | Comments Off on বাজার গিয়ে বিপাকে স্বল্প আয়ের মানুষ

ডান্ডিবার্তা রিপোর্ট ভরা মৌসুমেও অস্থির বাজার। স্বস্তি ফিরছে না কোনো কিছুতেই। চাল ডাল থেকে মাছ মাংস কিংবা সবজি সবকিছুরই বেড়েছে দাম। আয় না বাড়লেও, প্রতিনিয়ত নিত্যপণ্যের বাড়তি দামে হিসাব মেলানো কঠিন হয়ে পড়েছে ক্রেতাদের। একের পর এক পণ্য যুক্ত হচ্ছে বাড়তি দামের তালিকায়। এমন অবস্থায় বিপাকে স্বল্প আয়ের মানুষ। বাজারের তালিকা কাটছাঁট করেও, সংসার চালাতে […]

নামাজের সময়

সেহরির শেষ সময় - ভোর ৩:৫৭
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৩৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২
  • ১১:৫৯
  • ১৬:৩১
  • ১৮:৩৩
  • ১৯:৫৩
  • ৫:২১

ফিচার বার্তা

নয়ামাটিতে বিখ্যাত মাছুয়ার দুধের মালাই পাউরুটি

ডান্ডিবার্তা | জানুয়ারি ২৭, ২০২৪, ১২:১৮ | Comments Off on নয়ামাটিতে বিখ্যাত মাছুয়ার দুধের মালাই পাউরুটি

জাহাঙ্গীর ডালিম পাকিস্তান আমল থেকে নয়ামাটির জনপ্রিয় চায়ের দোকান। নারায়ণগঞ্জে গেঞ্জি বা আন্ডার গার্মেন্টসের জন্য বিখ্যাত নয়ামাটি। ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রতিষ্ঠান হওয়ায় রিফ্রেশমেন্ট এর জন্য এখানকার মালিক শ্রমিক সকলের প্রথম পছন্দ গরুর দুধের মালাই পাউরুটি আর গরুর দুধের চা। তবে সেটাও কড়া লিকারের গরুর দুধের চা। সেই গরুর দুধও হবে একদিনের পুরানো। ফলে চিনি কম দিয়ে […]

অতিথি কলাম

কার্পেটের তলায় ময়লা রেখে ঘর পরিষ্কার দেখাতে চায় বাংলাদেশ ব্যাংক?

ডান্ডিবার্তা | মে ০৪, ২০২৪, ১০:০৫ | Comments Off on কার্পেটের তলায় ময়লা রেখে ঘর পরিষ্কার দেখাতে চায় বাংলাদেশ ব্যাংক?

সৈয়দ ইশতিয়াক রেজা প্রতিনিয়ত শুনতে হয় সাংবাদিকতা আর নেই দেশে। কারণ মানুষ যা চায় সব দিতে পারছে না মিডিয়া। সাংবাদিকরা খারাপ, কিন্তু কে যে ভালো সেটা আমরা বুঝতে পারছি না। তবে এত খারাপের মধ্যেও বেসিক ব্যাংক লুট হওয়া, ফারমার্স ব্যাংকের লোপাট হওয়া, হল-মার্ক কেলেঙ্কারি, ইসলামী ব্যাংকের ত্রাহি অবস্থা- এসব খবর মিডিয়াই প্রকাশ করেছে। সাংবাদিকরা যদি […]

পুরনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

Copyright © দৈনিক ডান্ডিবার্তা ২০২৪